চুল পাতলা হয়ে যাচ্ছে ? পাতলা চুল দ্রুত ঘন করার ৭ টি গোপন টিপস জেনে নিন!

আবহাওয়া, ধূলোবালি এবং অযত্ন-অবহেলার কারণে দিনকে দিন চুল পড়া বাড়ছে কিন্তু সেই অনুপাতে চুল গজাচ্ছে না। যার কারণে চুলের ঘনত্ব কমতে শুরু করেছে। ঘন, কালো ও লম্বা চুলের অধিকারী এখন আর কাউকে চোখেই পড়ে না। যদি চুলের ঘনত্ব বৃদ্ধি করতে চান তাহলে খুব বেশি কষ্ট করার প্রয়োজন নেই। খুব সহজ ৭ টি গোপন টিপস জেনে নিন।

১/ অ্যালোভেরা জেল –
অ্যালোভেরা অর্থাৎ ঘৃতকুমারীর রস চুল গজাতে বিশেষভাবে সহায়ক। অ্যালোভেরার পাতা থেকে জেল সংগ্রহ করে তা জেল সরাসরি মাথার ত্বকে লাগিয়ে ১ ঘণ্টা রেখে দিন। এরপর চুল ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে চুল গজাতে সহায়তা করবে।

২/ শ্যাম্পু করুন বুঝে শুনে –
নিজের চুলের ধরণ বুঝে শ্যাম্পু ব্যবহার করুন। নামীদামী ব্র্যান্ডের শ্যাম্পু হলেই যে তা ব্যবহার করতে হবে এমন কোনো কথা নেই। আপনার চুলে যে শ্যাম্পু স্যুট করবে তা ব্যবহার করুন। তা না হলে চুল পড়ার পরিমাণ বাড়বে।

৩/ প্রতিদিন ১ টি আমলকী –
আমলকী চুলের জন্য অত্যন্ত কার্যকরী একটি খাবার। এটি চুলের গঠন মজবুত করতে সহায়তা করে। প্রতিদিন অন্তত ১ টি আমলকী খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

৪/ নিয়মিত তেল ম্যাসেজ করুন –
সপ্তাহে অন্তত ৩ দিন চুলে গরম তেল ম্যাসেজ করবেন। প্রয়োজনে নারকেল তেল, অলিভ অয়েল, ক্যাস্টর অয়েল, তিলের তেল, আমন্ড অয়েলগুলোর যেকোনো ৩ টি মিশিয়ে বোতলে রেখে ব্যবহার করতে পারেন।

৫/ কেমিক্যাল থেকে দূরে থাকুন –
চুল রঙ করা, সটীক করা, কেমিক্যাল দিয়ে স্ট্রেইট করা, চুলে জেল ব্যবহার, গেয়ার স্প্রে ইত্যাদি ধরণের কেমিক্যাল বন্ধ করে দিন মাস দুয়েকের জন্য। চুলকে স্বাভাবিক নিয়মে বাড়তে দিন।

৬/ দুশ্চিন্তা ও মানসিক চাপ মুক্ত থাকুন –
মানসিক চাপ ও দুশ্চিন্তার কারণে আমাদের দেহে হরমোনের ভারসাম্যে তারতম্য ঘটে যার কারণে অতিরিক্ত চুল পড়তে দেখা যায়। তাই অতিরিক্ত মানসিক চাপ নেয়া থেকে বিরত থাকুন।

৭/ সঠিক খাদ্যাভ্যাস গড়ে তুলুন –
ভিটামিন বি, সি, ই, জিংক, আয়রন, কপার সমৃদ্ধ খাবার রাখুন খাদ্যতালিকায়। প্রোটিনের মাত্রা বাড়িয়ে দিন। এতে চুল হবে মজবুত এবং নতুন চুল দ্রুত গজাতে সহায়তা করবে।